শিক্ষা

WBCHSE HS Exam – বছরে দুবার উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা কিভাবে হবে? নতুন নিয়ম কি আছে?

Adv

বিরাট বদল আসতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষার (WBCHSE HS Exam) নিয়মে। আর বছরে একবার প্রচলিত নিয়ম অনুযায়ী উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) তরফে উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Board Exam) নেওয়া হবে না। তার বদলে পুরোপুরি নতুন ধাঁচে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই জাতীয় শিক্ষানীতি অনুযায়ী (National Education Policy) দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটতে চলেছে।

WBCHSE HS Exam Big Update.

রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে যাতে বাংলার ছেলে মেয়েরা সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারে, সেই দিকে নজর দিয়েই রাজ্যের শিক্ষা নীতিতে বদল আনার পদক্ষেপ নেওয়া হচ্ছে। আর সেই পদক্ষেপের প্রথম পর্যায়ে উচ্চমাধ্যমিক পরীক্ষার পুরনো নিয়মের পরিবর্তন ঘটছে (New Exam System Of HS Exam).

Ad

অন্যান্য সর্বভারতীয় বোর্ডের সঙ্গে প্রতিযোগিতামূলক পরীক্ষায় যাতে বাংলার ছেলে মেয়েরা দুর্দান্ত রেজাল্ট করতে পারে সেই দিকে লক্ষ্য রাখা হয়েছে। রাজ্য সরকারের তরফে যে শিক্ষানীতি ইতি মধ্যেই মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে, সেখানে উচ্চমাধ্যমিক পরীক্ষার (WBCHSE HS Exam) ক্ষেত্রে নতুন পদ্ধতি আনার কথা বলা হয়েছে।

যে পদ্ধতিতে পরীক্ষা ব্যবস্থা চালু হলে বাংলার পড়ুয়ারা উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে যথেষ্ট সুবিধা পাবে।
প্রচলিত নিয়ম অনুযায়ী সাধারণত একাদশ শ্রেণী (Class 11) Pre Test এবং Test এর পরে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam) নেওয়া হয়ে থাকে। দ্বাদশ শ্রেণীতে (Class 12) টেস্ট পরীক্ষায় (Test Exam) উত্তীর্ণ হওয়ার পরে বোর্ডের তরফেই উচ্চমাধ্যমিক পরীক্ষায় (WBCHSE HS Exam) পরীক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পরীক্ষা শেষ হওয়ার কম বেশি ৩ মাসের মাথায় রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে। এবার থেকে আর এই একবার উচ্চমাধ্যমিক পরীক্ষা বোর্ডের (WBCHSE HS Exam Board) তরফে নেওয়া হবে না। তার পরিবর্তে দ্বাদশ শ্রেণীতে পড়ুয়াদের সেমিস্টার ভিত্তিক দুই ভাগে পরীক্ষাকে (2 Semester System in HS Exam) ভাগ করে দেওয়া হচ্ছে। প্রথম সেমিস্টার পরীক্ষা নেওয়া হবে নভেম্বর মাসে।

এই পরীক্ষায় মাল্টিপল চয়েস কোশ্চেন বা MCQ ধরনের প্রশ্ন থাকবে। OMR Sheet এ পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। দ্বিতীয় সেমিস্টার নেওয়া হবে মার্চ মাসে। সেই পরীক্ষায় ছোট প্রশ্ন এবং বড় প্রশ্ন, দুই ধরনের প্রশ্নই প্রশ্নপত্রে থাকবে। কোনো একটি সেমিস্টারের ফলাফলের উপর মূল্যায়ন করে ছাত্রছাত্রীদের রেজাল্ট প্রকাশ করা হবে না।

Duare Sarkar (দুয়ারে সরকার)

দুটি সেমিস্টারের ফলাফলকেই মূল্যায়ন করা হবে। আর এই নতুন দুটি সেমিস্টারের মাধ্যমে পরীক্ষা ব্যবস্থা চালু হওয়ায় পড়ুয়াদের সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগিতামূলক পরীক্ষায় যথেষ্ট সুবিধা হবে বলেই জানানো হচ্ছে। যারা ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় (WB HS Exam 2024) সফল হওয়ার পর একাদশ শ্রেণীতে ভর্তি হবেন, সেই সমস্ত পড়ুয়াদের প্রথম এই নতুন ধাঁচে উচ্চমাধ্যমিকের সেমিস্টার পরীক্ষায় বসতে হবে।

Gold Price – সোনার দামে রেকর্ড পতন, ফের দাম বৃদ্ধির আগে কিনে নিন।

২০২৬ সাল থেকেই উচ্চমাধ্যমিক পরীক্ষায় (WBCHSE HS Exam) এই সেমিস্টার ব্যবস্থা চালু হচ্ছে। এই সংক্রান্ত সমস্ত নিয়মকানুন তৈরি হয়ে গেলেই বিল পাস হওয়ার পরে উচ্চমাধ্যমিকের পরীক্ষার নতুন পদ্ধতি চালু হয়ে যাবে। এবারে দেখার অপেক্ষা যে এই নতুন নিয়মে পরীক্ষা হলে কিভাবে সকল জিনিস সম্পাদিত হয়।

PSC নিয়ে হতাশাজনক মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তবে কি এবার তদন্তের মুখে পিএসসি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""