চাকরি

PF Interest Rate – ভোটের আগেই সরকারি কর্মীদের PF এর সুদ বাড়লো। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীরা সবাই লাভবান হবেন।

PF Interest Rate বা প্রভিডেন্ট ফান্ডের ইন্টারেস্ট নিয়ে বড় খবর সামনে আসছে। সামনেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024) আর এই ভোটার আগে সব রকমের কাজ সারতে ব্যস্ত সব রাজনৈতিক দল। লোকসভা ভোটের আগে সাধারন মানুষদের খুশি করতে পিএফ এর সুদের হার বাড়তে (PF Interest Rate) পারে সরকার এমনটা অনেকে মনে করছেন। মোদী সরকারের (Modi Government) ভেতরের খবর।

PF Interest Rate Hike By Central Government.

ভোটের আগে এই পিএফ সংক্রান্ত খবর আসার কথা প্রবল সম্ভবনা আছে। রীতি অনুযায়ি, আসন্ন অর্থ বর্ষের জন্যে পিএফ এর সুদের হার (PF Interest Rate) মার্চ মাসের শেষের দিকে ঘোষনা করে EPFO. কিন্তু শ্রম মন্ত্রকের শীর্ষ সূত্রের খবর এবার তার আগেই এর যাবে। তবে সূত্রের খবর 10 বেসিক পয়েন্ট (Basis Point) এর বেশি বাড়বে না পিএফ এর সুদের হার। এর আগেও যা সুদের হার ছিল তার থেকে অল্প বেশি বাড়িয়েছিল সুদের হার।

আগে ছিল 8.10 শতাংশ সেটা বাড়িয়ে করা করা হয়েছিল 8.15 শতাংশ। আর এবার তা বাড়িয়ে 8.25 শতাংশ হওয়ার সম্ভবনা আছে। তবে এতটুকু পিএফ এর হার বাড়ালে কতটা চিড়ে ভিজবে তা বোঝা মুশকিল। কারন মোদী সরকারের আসার আগে পিএফ এর সুদের হার (PF Interest Rate) ছিল 9 শতাংশ। কিন্তু ক্ষুদ্র সঞ্চয়ের বিভিন্ন প্রকল্পের সুদের হারের সাথে পিএফ এর হার ও অনেক তাই কমে গেছিল।

তারপর থেকে কখনো কখনো সামান্য প্রলেপ দিতে 5 বেসিক পয়েন্টে করে বাড়ান হয়। তবে এতে কিছু মানুষের ক্ষোভ কমেনি বেড়েছে। আর তাই এই ক্ষোভ কমতেই হাতে মলম নিয়ে নেমেছে মোদীজী। রাজনৈতিক মহলে জোর চর্চা, রামমন্দিরের ‘সাফল্য’ যাতে ফিকে না হয়ে যায়, তাই এপ্রিল মে মাস পর্যন্ত ভোট ফেলে রাখবে না মোদি সরকার। নির্ধারিত সময়ের আগে পিএফের সুদের হার (PF Interest Rate) ঘোষণা হলে সেই জল্পনাতেই সিলমোহর পড়বে।

যা খবর পাওয়া যাচ্ছে তাতে এবার চাকরিজীবি মধ্যবিত্তদের জন্য তেমন কোনো ঘোষনা থাকছে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) একই কথা বলেছেন। তবে মুল্যবৃদ্ধির বাজারে মধ্যবিত্তদের জন্য কি থাকছে তাহলে? এই প্রশ্নের উত্তর দিতেই পিএফ এর সুদের হার (PF Interest Rate) বাড়ানোর কথা ভাবছে কেন্দ্র (Central Government) তবে এই নিয়ে ইপিএফও এর অছি পরিষদের বৈঠকের দিন ঘোষনা করা হয়নি।

Service Rule (পশ্চিমবঙ্গে সার্ভিস রুল)

এব্যাপারে এআইটিইউসির সর্বভারতীয় শীর্ষ নেতা তথা ইপিএফও অছি পরিষদের সদস্য সুকুমার দামলে বলেন, ‘অনেক দিন ধরেই শুনছি যে অছি পরিষদের বৈঠক ডাকা হবে। কিন্তু এখনও পর্যন্ত এনিয়ে আমাদের কিছুই জানানো হয়নি। যদি সুদের হার ঘোষনা করা হয় তাহলে টাকা (PF Interest Rate) কবে পাবে? এটি এখন গ্রাহকদের মুল প্রশ্ন হতে পারে। কারন এর আগে পিএফ এর টাকা পেতে চরম হয়রানির শিকার হতে হয়েছিল সাধারন মানুষদের।

কেন্দ্রীয় বাজেটে বড় ছাড় দেবে মোদী সরকার। সকল দেশবাসীর সুবিধা হবে।

এমনি টালবাহানার আভিযোগ ওঠে কেন্দ্রের বিরুদ্ধে। দিল্লির গোল মার্কেটের এক বেসরকারি সংস্থার কর্মী রীতেশ বেদান্ত বলেন, ‘প্রতিবার সুদের হার (PF Interest Rate) ঘোষণা হয় মার্চ মাসের শেষে। তারপর সেই টাকা আমরা হাতে পাই অক্টোবর কিংবা নভেম্বরে। আমাদের হকের টাকা নাকি দীপাবলির উপহার! আগে এই প্রবণতা বন্ধ করুক কেন্দ্রীয় সরকার। তারপর সুদের হার বৃদ্ধি নিয়ে তারা প্রচারে নামবে।
Written by Ananya Chakraborty.

হাফ ছেড়ে বাঁচলেন বাতিল হওয়া 32 হাজার প্রাথমিক শিক্ষক! সুপ্রিম কোর্টের বড় আপডেট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *