চাকরি

Govt Employees : সরকারি কর্মীদের জন্য নতুন নিয়ম! না মানলে চাকরি থাকবে না?

সরকারি কর্মীদের (Govt Employees Benefits) জন্যে বড় খবর। সরকার (Government) এবার তাদের জন্যে বড় নির্দেশিকা (New Guidelines) জারি করল। এই নির্দেশিকা না মানলে খোয়াতে হতে পারে নিজেদের চাকরি (Government Job). আপনিও যদি সরকারি কর্মী (Central Government Employees) হন তাহলে সাবধান হয়ে যান। কি নির্দেশিকা দিয়েছে কেন্দ্র সরকার (Government of India) দেখে নিন ঝটপট।

Central Govt Employees will Follow This Guidelines.

কেন্দ্র সরকার বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে এই নির্দেশ। এই নির্দেশ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ পার্সোনাল এন্ড ট্রেনিং (DoPT). বিশেষত কেন্দ্রীয় সরকারি ব্যাংক ও কেন্দ্র সরকারের দফতর গুলোর উদ্দেশ্যেই এই নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার (Govt Employees). এই নির্দেশিকায় সরকারি কর্মীদের বেশ কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

সরকারি কর্মীদের জন্য নির্দেশিকা

গত 27 শে জুন কেন্দ্র সরকারের ডিপার্টমেন্ট অফ পার্সোনাল এন্ড ট্রেনিং এর তরফে জানান হয়েছে সকল কেন্দ্র সরকারি বিভাগ যেন তাদের কর্মীদের কাজ রিভিউ করে। আর সেই রিভিউ কাজে যদি গাফিলতি দেখা যায় কর্মীরা যদি কাজে ঢিলেমি দেখায় তাহলে তাদের আগাম অবসরে পাঠন হবে। জরুরী নোটিস পাঠানোর পাশপাশি সরকারের তরফ থেকে সকল মন্ত্রক, বিভাগ ও দফতরেও এই বিষয়ে নোটিস (Notice for Govt Employees) পঠন হয়েছে।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের চিন্তা বাড়ল!

তবে যে শুধু কাজের ক্ষেত্রে এমন করলে শাস্তি দেবে তা নয়। যে সব কর্মীরা সঠিক সময়ে অফিসে অফিসে পৌছোতে পারে না তাদের জন্যে নির্দেশিকা জারি করেছে সরকার। এই সব কর্মীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে (Govt Employees). সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, যে সব কর্মীরা প্রায় দেরি করে অফিসে দেরি করে দেরি করে ঢোকে আবার অফিস ছুটি হওয়ার আগেই ছুটি (Holiday) নিয়ে বাড়ি চলে যায় তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

অফিসে ঢোকার নিয়মে কড়াকড়ি

নির্দেশিকা অনুযায়ি Govt Employees দের অফিসে ঢোকার ডে টাইম হল সকাল 9 টা 15 মিনিট। এক মিনিট অর্থাৎ 9 টা 16 মিনিটে ঢুকলে কর্মীদের ক্যাজুয়াল লিভ কাটা যাবে অর্থাৎ সেই দিন কর্মীর অর্ধেক দিন অনুপস্থিতি ধরা হবে। মাসে 2 বার এই বিষয়ে ছাড় দেওয়া হবে। 2 বারের বেশি হলেই CL কাটা হবে। তবে লেট হওয়ার জন্যে যদি কেউ বৈধ্য কারন দেখাতে পারে তাহলে সেক্ষেত্রে 1 ঘন্টা দেরি হলে তাকে ছাড় দেওয়া হতে পারে।

DA (মহার্ঘ ভাতা)

অনেক সরকারি কর্মীরা আধার যুক্ত বায়োমেট্রিক (Aadhaar Biometric) অ্যাটেনডেন্স সিস্টেম এড়িয়ে যাচ্ছেন। যার ফলে ঠিক মত হাজিরা দিচ্ছেন না। তাই এবার থেকে হাজিরার জন্যে সকল Govt Employees দের মোবাইল নির্ভর ফেস অথেন্টিক সিস্টেম ব্যবহার করার কথা বলা হয়েছে নির্দেশিকায়। এর ফলে বোঝা যাবে যে কর্মীর অবস্থান ঠিক কোথায় সেটাও জানা যাবে।

বিনা পরিশ্রমে প্রতিমাসে 50 হাজার টাকা পেনশন! কিভাবে পাবেন এখনই জানুন

এর আগে 2020 সালে এই নির্দেশিকা দিয়েছিল কেন্দ্র সরকারের ডিপার্টমেন্ট অফ পার্সোনাল এন্ড ট্রেনিং। সেই গাইডলাইনে কেন্দ্রীয় সরকার প্রত্যেক মন্ত্রক, বিভাগ ও দফতর গুলোকে কর্মীদের কাজের তথ্য সংগ্রহ করতে বলা হয়েছিল। কিন্তু তখন তারা সেই বিষয়টিকে এড়িয়ে জান। যার ফলে Govt Employees রা কাজে গাফিলতি দেখিয়েই যাচ্ছিল। আর এই নিয়ে বেশ অসন্তুষ্ট কেন্দ্র। তাই এবার আবার সেই নির্দেশিকা প্রকাশ করা হল। আর এবার এটি না মানলে ব্যবস্থা নেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *